যোগ হলো WhatsApp আরো নতুন ৮ টি দুর্দান্ত ফিচার

WhatsApp will add the ability to hide last seen for a specific contact.

* হোয়াটসঅ্যাপ নিয়ে এনেছে আটটি লেটেস্ট ফিচার

* Whatsapp-এ আসতে চলেছে আরো একাধিক প্রাইভেসি ফিচারও

* এই ফিচারগুলির দেখা মিলেছে হোয়াটসঅ্যাপ বিটা ভার্সনে ও তাদের অফিসয়ার পেজ থেকে

যারা মেসেজিং অ্যাপ হিসেবে WhatsApp, ব্যবহার করেন । তাদেরজন্য আগামী দিনে বেশ কয়েকটি নতুন ফিচারের রোলআউট শুরু করবে WhatsApp কর্তৃপক্ষ যা জানা গিয়েছে তাদের অফিসিয়াল পেজ থেকে । এই স্পেশ্যাল ফিচারগুলিকে অ্যাক্সেস করতে পারবেন তারা যারা অ্যান্ড্রয়েড অথবা আইফোন WhatsApp ব্যবহার করেন । আপাতত এই ফিচারগুলি হোয়াটসঅ্যাপ বিটা ভার্সন ইউজারদের কাছে পাওয়া গেছে তারপর WABetaInfo সংস্থার লীকে এই ফিচারগুলি কেমন হতে পারে তার স্ক্রিনশট প্রকাশ করেছে । জানা গিয়েছে যে হোয়াটসঅ্যাপ মোট ৮ নতুন ফিচার আনতে চলেছে। আসুন দেখে নেওয়া যাক সে ফিচারগুলো কি কি হতে চলেছে-

 

 ১.  হোয়াটসঅ্যাপের  WhatsApp – নতুন কমিউনিটি ( গ্রুপ )ফিচার-

এই ফিচারের মাধ্যমে গ্রুপ অ্যাডমিনেরা কোনো হোয়াটসঅ্যাপ ( WhatsApp ) গ্রুপকে আরও ভালোভাবে কন্ট্রোল করতে পারবেন। এই ফিচারের সাহায্যে গ্রুপের ভিতরেও আরেকটি গ্রুপ তৈরি করা যাবে । Discord কমিউনিটি ( গ্রুপ ) অ্যাপের মাল্টি চ্যানেল ফিচারের মতনই কাজ করবে এই ফিচার। WABetaInfo সংস্থার তরফে জানানো হয়েছে যে এই হোয়াটসঅ্যাপের ( WhatsApp ) কমিউনিটি গ্রুপ ফিচারের মাধ্যমে যে সাব-গ্রুপ তৈরি করা যাবে যেখানেও চ্যাট হবে এন্ড – টু- এন্ড এনক্রিপটেড (and to and script ) ।

 

২. থাকছে হোয়াটসঅ্যাপ মাল্টি ডিভাইস ফিচার-

সম্প্রতি WhatsApp বিটা ভার্সনে এই ফিচার অ্যাড করেছে । যেখানে দেখা গিয়েছে যে একসঙ্গে অনেক গুলো ডিভাইসেই হোয়াটসঅ্যাপের ওয়েব ভার্সনে লগ-ইন করা যাচ্ছে, আর মেইন ফোনে ইন্টারনেট না থাকলেও। আর এই ফিচারের মাধ্যমে যে কোন একটি WhatsApp account কে কানেক্ট করা যাবে চারটি বা তার বেশি ডিভাইসের মধ্যে । আর আপনি চাইলে আপার যেকোন একটি ডিভাইজ থেকে অন্য অন্য ডিভাইজে আপনার থাকা account টি Log out করে দিতে পারবেন ।

 

৩. “DISAPPERING MESSAGES” ফিচারে নতুন লিমিট-

হোয়াটসঅ্যাপের তরফে “Disappering Messages” ফিচারকে লঞ্চ করা হয়েছে এর আগের বছর। এই ফিচারে কোনো মেসেজ সেন্ড করার পর তা একটা নির্দিষ্ট টাইম লিমিটের পরে অটোমেটিক ইচ্ছা করলেই সরিয়ে ফেলা যায়। হোয়াটসঅ্যাপের লেটেস্ট বিটা আপডেটে যা ’90 দিন’ এবং ‘ 24 ঘণ্টা ‘ সময়ের এই দুটি অপশন যুক্ত হয়েছে। আর আগে নিয়ম ছিল মেসেজ পাঠানোর পর তা 7 দিন পরে অটোমেটিক মুছে যেত।

 

৪. হোয়াটসঅ্যাপের লাস্ট সিন, প্রোফাইল ফটো র নতুন প্রাইভেসি ফিচার

( WhatsApp ) হোয়াটসঅ্যাপের এই নতুন প্রাইভেসি ফিচারে ইউজার তার প্রোফাইল ফটো, লাস্ট সিন এবং অ্যাবাউটস এমনকি কিছু নির্দিষ্ট কনট্যাক্টসের থেকে সব কিছুই হাইড করে রাখতে পারবেন। এতদিন ধরে প্রোফাইল ফটো, লাস্ট সিন প্রাইভেসির ক্ষেত্রে কেবল শুধুই “My Contacts”, “Nobody” এবং “Everyone” অপশন ছিল । এই নতুন ফিচারটি অ্যাক্টিভ হলেই “My contacts expect” অপশনের মাধ্যমে কিছু স্পেসিফিক ইউজারের থেকে ইনফরমেশন হাইড করা যাবে সব সময় ।

৫. মেসেজ রিয়্যাকশন ফিচার থাকছে-

মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপে এবার ইনস্টাগ্রাম এবং মেসেঞ্জারের মতনই মেসেজ রিয়্যাকশন ফিচার নিয়ে আসছে । এই ফিচারের মাধ্যমে ইউজারেরা অন্যের মেসেজে রিয়্যাক্ট করতে পারবেন খুব সহজেই । যদি কেউ মেসেজে রিয়্যাক্ট করতে চায় মেসেজটিকে ট্যাপ এবং হোল্ড করে পছন্দের ইমোজি ড্র্যাগ করে বসাতে হবে । যার ফলে রিয়্যাকশন ইমোজিকে টেক্সট মেসেজের নীচের অংশে দেখাবে ।

 

৬. থাকছে ভয়েস মেসেজ ফিচারে নতুন ইন্টারফেস –

এই স্পেশ্যাল ফিচারে ইউজারেরা কোনো ভয়েস মেসেজ সেন্ড করার আগেই আপনি নিজেই শুনে নিতে পারবেন। কারন নতুন ইন্টারফেসে আসবে একটি স্টপ বাটন । যেখানে ইউজাররা মেসেজ রেকর্ড করতে করতে থামিয়ে শুনে নিতে পারবেন খুব সহজেই। যদি রেকটি পছন্দ না হয় তাহলে সেন্ড করার আগেই ডিলিট করা যাবে রেকর্ড করা মেসেজটি ।

৭. কন্ট্যাক্ট কার্ডের নতুন ডিজাইন-

হোয়াটসঅ্যাপের কন্ট্যাক্ট কার্ডে এবার থাকছে নতুন ডিজাইন। পরের আপডেটগুলিতে ইনফো বাটন সরে যেতে পারে কন্ট্যাক্ট নেমের পাশেই । সেইসঙ্গে প্রোফাইল পিকচার আইকনও আর স্কোয়ার থাকবে না থাকছে রাউন্ড ।

৮. সেন্ড করা ইমোজি ওপেন হয়েছে কিনা তা জানতে পারা যাবে খুব সহজেই –

হোয়াটসঅ্যাপের এই নতুন ফিচারে সেন্ড করা কোনো ইমোজি রিসিভার ওপেন করেছে কিনা তা দেখতে পারবেন আপনি । আর কোনো ইমোজি মেসেজ যদি রিসিভারের ফোনে সাপোর্ট না করলে তা নোটিফিকেশনের সাহায্যে জানিয়ে দেবে ইউজার ।

ধন্যবাদ

আরও নতুন নতুন তথ্যের জানতে সাথেই থাকুন

1 Comment

Leave a Reply

Your email address will not be published.