কিডনি ও মূত্রথলিতে পাথর হওয়ার লক্ষণ ….

আমাদের অনেকেই কিডনিতে পাথরজনিত সমস্যায় ভুগছেন ।

এ রোগে বেশ কিছু লক্ষণ বা উপসর্গ প্রতীয়মান হয় যা , আসুন জেনে নি একজন  বিশেষজ্ঞ ডাক্তার  থেকে এই বিষয়ে বিস্তারিত । কিডনি ও মূত্রথলিতে পাথর

আজ বাংলাদেশের অন্যতম বিশ্ববিদ্যালয় , ঢাকা বিশ্ববিদ্যালয়  মেডিকেল কলেজ হসপিটালের ইউরোলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. মাহফুজুর রহমান ও ল্যাবএইড-হসপিটাল অ্যান্ড পিএইচসি, এসথেটিকসের ডার্মাটোলজি বিভাগের কনসালটেন্ট :-ডা. ইশরাত জাহান  , এই দুই জন ডা. এর মতামত জানবো ।

সঞ্চাল-কের এক প্রশ্নের জবাবে , অধ্যাপক ডা. মাহফুজুর রহমান বলেন যে, যখন কিডনিতে পাথর হয়, তখন পেশেন্ট তো বুঝতে পারে না, আমাদের কাছে এসে বলে ব্যথা হয়েছে। সাধারণত ব্যথাটা কোথায় হয় ?  ১. ব্যথা হয় তলপেটের দিকে, ২. দুপাশে দুটো কিডনি থাকে। আর যে পাশের কিডনিতে পাথর থাকে, সে পাশে ব্যথা হয়।

ডা. মাহফুজুর রহমান বলেন, কিডনিতে যদি পাথর হয়, তাহলে ব্যথা ফিক্সড, তার-মানে একই জায়গায় ব্যথা থাকে।

আসুন জানি কিডনিতে পাথর কোথায় কোথায় হয়?

কিডনিতে হয়,

১.কিডনির নালীতে হয়,

২.মূত্রথলিতে হয় আর মূত্রনালীতে হয় । স্থান অনুসারে পাথরটা কোথায় আছে, তার ওপর ভিত্তি করে ব্যথাটা পেশেন্ট কমপ্লেইন করে থাকে। কিডনির নালীতে যদি পাথর হয়, তাহলে তীব্র ব্যথা হয়ে থাকে।

এটা নিয়ে পেশেন্ট সাধারণত সরাসরি হসপিটালে চলে আসে, এত ব্যথা হবার কারণে । আর কিডনিতে হলে কম ব্যথা হয়। এর সঙ্গে আরও কিছু উপসর্গ থাকে, তার মধ্য বারবার প্রস্রাবের রাস্তায় যদি ইনফেকশন হয়, ও অ্যান্টিবায়োটিক দেওয়া হচ্ছে, কিন্তু ইনফেকশন ভালো হয় না। ঠিক তখন আমরা খুঁজে দেখি পাথর আছে কি না ।

ডা. মাহফুজুর রহমান আরও বলেন,

এ ছাড়া প্রস্রাবের সঙ্গে রক্ত যায়,

* পুঁজ যায় এবং ইন্টারেস্টিং হচ্ছে,

* প্রস্রাবের সঙ্গে পাথর বের হয়

* ছোট আকারের পাথর, যা প্রস্রাবের নালী দিয়ে আসতে পারে।

যদি পেশেন্ট এসে আমাদের বলে, তাহলে আমরা বলি আপনা র পাথর হয়েছে।

তখন আমরা পরীক্ষা-নিরীক্ষা করে কনফার্ম হয়ে থাকি।

কিডনি ও মূত্রথলিতে পাথর
কিডনি ও মূত্রথলিতে পাথর

সুত্র: Ntv.
Symptoms of kidney and bladder stones

Leave a Reply

Your email address will not be published.