আসুন যেনে নি কিভাবে মেছতা দূর হয় || মেসতা দূরের নিয়ম ||

How To Remove pimple Or Mesta / acne / eruption / tumor pustule অর্থ-  মেসতা দূরের নিয়ম 

আপনারা অনেকেই মেসতা দূরের নিয়ম

সমস্যায় ভুগছেন। মেছতা প্রায় প্রতিটা নারীর কমন একটি সমস্যা। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে এই মেছতা ও ত্বকের বিভিন্ন সমস্যা সম্পর্কে বিস্তারিত জানে নিবো ।

আজ বাংলাদেশের অন্যতম বিশ্ববিদ্যালয় , ঢাকা বিশ্ববিদ্যালয়  মেডিকেল কলেজ হসপিটালের ইউরোলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. মাহফুজুর রহমান ও ল্যাবএইড-হসপিটাল অ্যান্ড পিএইচসি, এসথেটিকসের ডার্মাটোলজি বিভাগের কনসালটেন্ট :-ডা. ইশরাত জাহান  , এই দুই জন ডা. এর মতামত জানবো ।

আসুন জানি মেছতা সমস্যা কী এবং মেছতা হলে এর কী করণীয় ? মেসতা দূরের নিয়ম

সঞ্চালকের এ প্রশ্নের জবাবে –

ডা. ইশরাত জাহান বলেন যে,

মেছতা হলো স্কিনের হাইপারপিগমেন্টেশন ডিসঅর্ডার । ত্বকের কোনও জায়গায় যদি কারণ বা অকারণে মেলানিনের প্রডাকশন বেড়ে যায়, তখন সেটাকে আমরা মেছতা বা মেলাজমা বলে থাকি । এটা ফেসে হতে পারে,  ব্যাকে হতে পারে, নেকে হতে পারে, বডির যে কোনও পার্টে হতে পারে এবং এটি এশিয়ান সাবকন্টিনেন্টে খুবই কমন সমস্যা ।

ডা. ইশরাত জাহান- আরও বলেন, মেছতার যে ট্রিটমেন্ট, মেসতা দূরের নিয়ম

সেটি খুবই লং প্রসেসের একটি ট্রিটমেন্ট ও খুবই লেন্থি প্রসিডিউর। মেছতার ট্রিটমেন্টের ক্ষেত্রে প্রথমে আমাদের একটা উরস্ল্যাম এক্সামিনেশন করা হয়, -যেটা আমরা ম্যাগনিফায়েড গ্লাস দিয়ে দেখা হয় যে মেছতাটা আসলে কোন লেয়ারে আছে। তখন মেছতা সাধারণত এপিডার্মাল ও ডার্মাল দুই ধরনের হয়ে থাকে। সে ক্ষেত্রে এপিডার্মাল ও ডার্মাল মেছতার বিভিন্ন রকম ট্রিটমেন্ট প্রসিডিউর রয়েছে যার মাধ্যমে  আমরা এটা দুর করতে পারি ।

ডা. ইশরাত জাহান যুক্ত করেন, আধুনিক ট্রিটমেন্টের

পদ্ধতি হচ্ছে কম-বাইন্ড। কম-বাইন্ড ট্রিটমেন্ট বলতে বাসায় পেশেন্ট সানস্ক্রিন ইউস করবেন, দিনের বেলা সারা দিন ইউস করবেন এবং ট্রপিক্যাল বিভিন্ন ধরনের ক্রিম ব্যবহার করবেন, যেগুলো ক্লিগম্যান ফরমুলার ক্রিমগুলো ব্যবহার করবেন। হাইডোকোডিন ক্রিম ব্যবহার করবেন খুব স্বল্প মেয়াদে। তার পর কিছু অ্যাডভান্স প্রসিডিউরের দিকে যাবেন। যেগুলোর মধ্যে রয়েছে লেজার প্রসিডিউর, ডার্মাপেন,কেমিক্যাল ফিলিং এবং আরও কিছু অ্যাডভান্স প্রসিডিউর আছে-, সেই প্রসিডিউরের দিকে যাবে।

 

মেসতা দূরের নিয়ম
মেসতা দূরের নিয়ম

 

তার পর কিছু অ্যাডভান্স প্রসিডিউরের দিকে যাবেন। যেগুলোর মধ্যে রয়েছে লেজার প্রসিডিউর, ডার্মাপেন,কেমিক্যাল ফিলিং এবং আরও কিছু অ্যাডভান্স প্রসিডিউর আছে-, সেই প্রসিডিউরের দিকে যাবে।

11 Comments

  1. The next time I read a blog, Hopefully it does not fail me just as much as this particular one. I mean, Yes, it was my choice to read through, but I truly believed youd have something helpful to talk about. All I hear is a bunch of moaning about something you could possibly fix if you werent too busy seeking attention.

Leave a Reply

Your email address will not be published.